1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

কানাডায় উড়াল দিল বিমানের প্রথম বাণিজ্যিক ফ্লাইট

  • আপডেট টাইম : বুধবার, ২৭ জুলাই, ২০২২
  • ১৩৮ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : ২০১৮ সাল থেকে ধাপে ধাপে বিভিন্ন প্রক্রিয়া শেষ করার পর অবশেষে কানাডার টরন্টোর উদ্দেশে উড়াল দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম বাণিজ্যিক ফ্লাইট।

মঙ্গলবার মধ্যরাত ৩টা ৫০ মিনিটে (বুধবার, ২৭ জুলাই) ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফ্লাইটটি টরন্টোর উদ্দেশে রওনা হয়। ফ্লাইটে মোট ১৫৪ জন যাত্রী ছিল।

এর মধ্য দিয়ে উত্তর আমেরিকার সঙ্গে আকাশপথে সরাসরি যুক্ত হলো বাংলাদেশ।

প্রাথমিকভাবে এই রুটে সপ্তাহে দুটি করে ফ্লাইট পরিচালনা করবে বিমান, তবে ইউক্রেন যুদ্ধের কারণে নিরাপত্তা বিবেচনায় আপাতত রাশিয়ার আকাশসীমা ব্যবহার করা যাচ্ছে না। এ জন্য ফ্লাইটটি রিফুয়েলিংয়ের জন্য তুরস্কের ইস্তাম্বুলে এক ঘণ্টার যাত্রাবিরতি করবে।

যাত্রাবিরতির সময় যাত্রীরা কেউই উড়োজাহাজ থেকে নামতে পারবেন না। তুরস্ক থেকে কোনো যাত্রীও এই ফ্লাইটে নেয়া হবে না।

বিজি-৩০৫ ফ্লাইট প্রতি বুধবার বাংলাদেশ সময় ভোর সাড়ে ৩টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টরন্টোর উদ্দেশে যাত্রা করবে। এটি রিফুয়েলিংয়ের জন্য ইস্তাম্বুলে অবতরণ করবে স্থানীয় সময় সকাল ৯টায়। এক ঘণ্টা বিরতি শেষে ইস্তাম্বুল থেকে রওনা দিয়ে স্থানীয় সময় দুপুর ১টা ৫৫ মিনিটে ফ্লাইটটি টরন্টোতে পৌঁছাবে।

একইভাবে প্রতি রোববার ভোর ৩টায় বিজি-৩০৫ ফ্লাইটটি ঢাকা থেকে যাত্রা করে রিফুয়েলিংয়ের জন্য স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় ইস্তাম্বুলে নামবে। এক ঘণ্টা বিরতি শেষে ইস্তাম্বুল থেকে রওনা দিয়ে স্থানীয় সময় দুপুর ১টা ২৫ মিনিটে এটি টরন্টোতে পৌঁছাবে।

ফিরতি ফ্লাইট বিজি-৩০৬ প্রতি বুধবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় টরন্টো থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবে। আসার সময় ফ্লাইটটি কোথাও যাত্রাবিরতি না দিয়ে বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায় শাহজালাল বিমানবন্দরে অবতরণ করবে।

একইভাবে প্রতি রোববার টরন্টো থেকে স্থানীয় সময় রাত ৯টায় উড়াল দিয়ে ফ্লাইটটি ঢাকায় পৌঁছাবে সোমবার বাংলাদেশ সময় রাত ১১টায়।

রুটটিতে ফ্লাইট পরিচালনার জন্য ব্যবহার করা হচ্ছে বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার মডেলের উড়োজাহাজ।

গত ২৬ জুন টরন্টো রুটের টিকিট বিক্রি শুরু করে বিমান। সে সময় বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, বাংলাদেশ থেকে ইকোনমি ক্লাসে ভ্রমণে একমুখী যাত্রার জন্য ভাড়া ঠিক করা হয়েছে সর্বনিম্ন ৯০ হাজার ৫১০ টাকা। আর ফিরতি টিকিটের ভাড়া ১ লাখ ৫৩ হাজার ৩৭০ টাকা।

প্রিমিয়াম ইকোনমি ক্লাসের একমুখী ভাড়া ১ লাখ ২৭ হাজার ৩০০ টাকা আর রিটার্ন ভাড়া ২ লাখ ৩৪ হাজার ৩৫৫ টাকা।

এ ছাড়া বিজনেস ক্লাসে ভ্রমণে একমুখী ভাড়া ১ লাখ ৬৪ হাজার ১০০ টাকা এবং ফিরতি টিকিটের সর্বনিম্ন ভাড়া ঠিক করা হয়েছে ৩ লাখ ৪ হাজার ৩০২ টাকা।

টরন্টো থেকে যারা ঢাকায় আসবেন, তাদের জন্য ইকোনমি ক্লাসে একমুখী ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৯০ কানাডিয়ান ডলার। আর ফিরতি টিকিটের দাম ১ হাজার ২৩৩ কানাডিয়ান ডলার।

প্রিমিয়াম ইকোনমি ক্লাসের ক্ষেত্রে একমুখী ভাড়া ১ হাজার ২৩০ কানাডিয়ান ডলার এবং ফিরতি টিকিটের দাম ২ হাজার ১৭৮ কানাডিয়ান ডলার। আর বিজনেস ক্লাসের ক্ষেত্রে একমুখী ভাড়া ধরা হয়েছে ১ হাজার ৮৬০ কানাডিয়ান ডলার। ফিরতি টিকিটের দাম ধরা হয়েছে সর্বনিম্ন ৩ হাজার ৭৮ কানাডিয়ান ডলার।

গত ২৬ মার্চ টরন্টোর পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৭০ জন যাত্রী নিয়ে উড়াল দেয় বিমানের প্রুভেন (পরীক্ষামূলক বাণিজ্যিক) ফ্লাইট। ঢাকা থেকে উড়াল দিয়ে টানা সাড়ে ১৮ ঘণ্টা আকাশে থেকে কানাডায় পৌঁছায় বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজ।

দেশি এয়ারলাইনসগুলোর মধ্যে একটানা এতক্ষণ আকাশে ওড়ার নজির আর নেই। বিশ্বেও এমন নজির খুব কম। যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং বলছে, যাত্রী নিয়ে ৭৮৭ উড়োজাহাজের দ্বিতীয় সর্বোচ্চ একটানা ওড়ার রেকর্ড এটি।

ঢাকা থেকে আকাশপথে টরন্টোর যে দূরত্ব, এটিকে এভিয়েশনের পরিভাষায় বলা হয় ‘আল্ট্রা লং হল’। বিশ্বে এ ধরনের গন্তব্যে সরাসরি ফ্লাইট চলার নজির খুব বেশি নেই।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..